• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সুখবর দিলো আবহাওয়া অধিদপ্তর      

প্রকাশ:  ২৬ এপ্রিল ২০২৪, ১৫:৫৫
নিজস্ব প্রতিবেদক
ছবি: সংগৃহীত

তীব্র তাপদাহে যখন জনজীবন অতিষ্ঠ, তখন স্বস্তির বার্তা দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদরা জানিয়েছেন, মে মাসের শুরুতে হতে পারে বৃষ্টি। তপ্ত রোদকে ছুটি দিয়ে আসতে পারে প্রাণ ঠান্ডা করা শীতল বাতাস।

শুক্রবার (২৬ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চলমান তাপদাহ এপ্রিলের বাকি সময়জুড়ে চলবে। এ সময়ে ঢাকাসহ যেসব এলাকায় তাপদাহ চলছে, সেখানে তাপমাত্রা আরও বাড়বে। তবে, মে মাসের প্রথম দিন থেকেই দেশের আকাশে মেঘের উপস্থিত বাড়বে।

‘২ মে থেকে পরবর্তী কয়েকদিন সারা দেশেই বৃষ্টি ও কালবৈশাখী ঝড় হবে। এতে গরমের তীব্রতা অনেকটাই কমে আসবে‘পূর্বাভাসে বলেছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়েছে, চলমান হিট অ্যালার্ট ২৮ এপ্রিল পর্যন্ত বলবৎ থাকবে এবং তা বাড়তে পারে মে মাস পর্যন্ত।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে—৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়—১৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, গতকাল ঢাকায় দিনের তাপমাত্রা ওঠে ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চলতি মাসের বাকি দিনগুলোতে তাপপ্রবাহ কমার সম্ভাবনা নেই। এ সময়ে দিনে গরম তো থাকছেই, রাতেও তপ্ত বাতাস অব্যাহত থাকতে পারে। তবে, আগামী মাসের শুরুতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, আগামী মাসের শুরুতে সিলেট ও চট্টগ্রাম বিভাগে বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। তখন ওই দুই বিভাগে গরমের কষ্ট কমে আসতে পারে। উত্তরাঞ্চলের জেলাগুলোতে অবশ্য ঢাকা এবং রাজশাহী ও খুলনার মতো এত উষ্ণতা নেই। তবে, মে মাসের বাকি সময়জুড়ে উত্তরেও গরমের তীব্রতা বেশি থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, বৃহস্পতিবার দেশের অন্তত ১৪টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে। অর্থাৎ সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করে গেছে। অর্ধেকের বেশি জেলার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল।

আবহাওয়া অধিদপ্তর

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close